অনলাইনে ডাক্তার দেখান – সেরা ১০টি টেলিমেডিসিন সেবা

অনলাইনে ডাক্তারের পরামর্শ ও চিকিৎসা নেওয়া দিন খুবই জনপ্রিয় হচ্ছে। বিশেষ করে দুর্গম এলাকায়, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কিংবা রোগীর সিরিয়াস অবস্থায় অনেক সময় সরাসরি ডাক্তার দেখানোর সুযোগ থাকে না। অনলাইনে ডাক্তারের পরামর্শ এ ধরণের জরুরি সময়ে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

আজকে আমি বাংলাদেশের সেরা ১০টি অনলাইন ডাক্তার ও চিকিৎসা সেবা সম্পর্কে আলোচনা করবো। যেগুলো থেকে আপনি ঘরে বসেই ডাক্তারের পরামর্শ ও সেবা নিতে পারবেন।

অনলাইনে ডাক্তারি সেবা নেওয়ার কনসেপ্ট

অনলাইনে চিকিৎসা সেবা নেওয়ার বিষয়টিকে বলা হয়ে থাকে টেলিমেডিসিন। উন্নত দেশে এটি অনেক আগে থেকেই ব্যাপক প্রচলিত থাকলেও এই টেলিমেডিসিনের গুরুত্ব আমরা এই সাম্প্রতিক করোনা মহামারীর সময় ভালোই টের পেয়েছি।

এই সেবায় মূলত ভিডিও কল এবং ফোন কলের মাধ্যমে ডাক্তারের পরামর্শ ও প্রেসক্রিপশন নেওয়া হয়। তবে ভিডিও কলের মাধ্যমে সেবা ভালো কার্যকর। যেহেতু ইন্টারনেটের মাধ্যমে তাই ডাক্তারি সেবা এখন যেকোনো জায়গায় বসে নেওয়া যায়। আর তুলনামূলক খরচও কম।

বাংলাদেশের শীর্ষ ১০টি অনলাইন ডাক্তার সেবা

বর্তমানে বাংলাদেশে অনেকগুলো অনলাইন ডাক্তারি সেবা চালু হয়েছে। যেগুলোতে আপনি অল্প খরচে ও ভালো স্বনামধন্য ডাক্তার দেখাতে পারবেন। এর মধ্যে সেরা ১০ অনলাইন ডাক্তার সেবা নিচে তুলে ধরা হলো:

টনিক – Tonic

টনিক বাংলাদেশের সেরা ডাক্তারদের একটি উচ্চমানের চিকিৎসা সেবা প্রদানকারী প্ল্যাটফর্ম। আপনি 2000 এ ডায়াল করে গ্রামীণফোন নেটওয়ার্কিং এর মাধ্যমে এই পরিষেবাটি পেতে পারেন এবং সাত দিনে চব্বিশ ঘন্টা এই পরিষেবাটি পেতে পারেন। আপনি ভিডিও কনফারেন্সের মাধ্যমেও এই পরিষেবাটি পেতে পারেন, তবে আপনাকে অবশ্যই এই পরিষেবাটির জন্য অর্থ প্রদান করতে হবে৷ আপনি যদি এই প্ল্যাটফর্মে ডাক্তারের সাথে চ্যাট করতে চান তবে আপনাকে অবশ্যই আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে টনিক অ্যাপটি ইনস্টল করতে হবে।

প্রাভা স্বাস্থ্য – Praava Health

প্রাভা হেলথ হল একটি অনলাইন ডাক্তার পরামর্শ সংস্থা যা ফ্যামিলি ডাক্তার এবং ডায়াগনস্টিকসের মিশন নিয়ে যাত্রা শুরু করেছিল। একে পারিবারিক ওষুধের ডাক্তারও বলা হয়। তারা রোগীদের প্রয়োজনে তাদের ক্রিয়াকলাপ ডিজাইন এবং কাস্টমাইজ করছে। তারা বিশ্বব্যাপী তাদের পরিষেবা ব্যবস্থা তৈরি করতে চায়। তারা গাইনোকোলজিস্ট, ডেন্টিস্ট, নিউট্রিশনিস্ট, হেলথ প্রশিক্ষক, শিশুরোগ বিশেষজ্ঞ এবং মনস্তাত্ত্বিক ক্ষেত্রে চিকিৎসা সেবা প্রদান করছে।

ডক্টরোলা লিমিটেড – Doctorola Limited

ডক্টরোলা লিমিটেড হল একটি চিকিৎসা সেবা প্রদানকারী যেটি প্রতিষ্ঠিত এবং বাংলাদেশে প্রথম পরিষেবা ধারক। প্রথমত, তারা একটি অ্যাপয়েন্টমেন্ট পরিষেবা প্রদান করছে এবং তারপরে তাদের অতিরিক্ত পরিষেবা যোগ করেছে। আপনি তাদের দলের দ্বারা চব্বিশ ঘন্টার মধ্যে তাদের হটলাইনে জরুরি পরিষেবা পেতে পারেন।

ডাক্তার দেখাও – Doctor Dekhao

ডাক্তার দেখাও একটি অনলাইন ডাক্তার পরামর্শ প্ল্যাটফর্ম যা আপনাকে সব ধরনের স্বাস্থ্যসেবা প্রদান করে। আপনি ভিডিও কনফারেন্সে ডাক্তারের পরামর্শ নিতে পারেন তার জন্য আপনাকে অবশ্যই আপনার অ্যান্ড্রয়েড ফোনে মোবাইল অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে হবে। এই অ্যাপ্লিকেশনটি আপনাকে সময়মত ওষুধের কথাও মনে করিয়ে দেয়।

আই ক্লিনিক – iCliniq

আপনি যদি অনলাইন ডাক্তার পরামর্শদাতাদের কাছ থেকে বিনামূল্যে পরামর্শ পেতে চান, তাহলে বিনামূল্যে চিকিৎসা সেবা পাওয়ার জন্য iCliniq হল সেরা সাইট। এই মেডিকেল প্ল্যাটফর্মে, আপনি মাসিক এবং বার্ষিক ভিত্তিতে প্যাকেজ অফার করতে পারেন। তারা 196 টিরও বেশি দেশে তাদের পরিষেবা ছড়িয়ে দিয়েছে। এই প্ল্যাটফর্মের প্রধান চিকিৎসা ক্ষেত্র হল মনোরোগ বিশেষজ্ঞ, পুষ্টিবিদ এবং শিশুরোগ বিশেষজ্ঞ।

ডক্টর কামস হোম – Doctor Comes Home

ডক্টর কামস হোম তাদের যাত্রা শুরু হয়েছিল “আপনার কমফোর্ট জোনে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন” স্লোগান নিয়ে। তারা দৈনিক পনের ঘন্টা সময় তাদের সেবা প্রদান করতে পারেন. আপনাকে পরিদর্শন এবং পরামর্শের জন্য অপেক্ষা করতে হবে না। পরিষেবা পেতে, আপনি শুধুমাত্র তাদের পরিষেবা নম্বরগুলিতে কল করতে পারেন৷

সেবাঘর – Sebaghor

সেবাঘর হল একটি অনলাইন মেডিকেল কনসালট্যান্টের পরিষেবা যেখানে আপনি সহজেই পরিষেবা পেতে পারেন। এই জায়গা থেকে পরিষেবা পাওয়ার জন্য, আপনাকে অবশ্যই আপনার অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপে সেবাঘর অ্যাপটি ইনস্টল করতে হবে। ভিডিও কনফারেন্সে এই অ্যাপ থেকে চিকিৎসা সেবা পেতে পারেন।

সিকমেড – SeekMed

সেভ মানি, সেভ টাইম, এবং সেভ লাইফ মিশন নিয়ে SeekMed তার অনলাইন পরিষেবা শুরু করেছে। এটি ভারত থেকে একটি শীর্ষ পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠান। ভালো পরিষেবার জন্য তাদের রয়েছে মোবাইল অ্যাপ। এই অ্যাপটিতে, আপনি প্রতিটি ডাক্তারদের সম্পূর্ণ তথ্য দেখতে পারেন এবং সেখান থেকে দরকারি ডাক্তারকে আপনার জন্য অ্যাপয়েন্ট করতে পারেন। এই অ্যাপটির মাধ্যমে আপনি আপনার রিপোর্ট পাঠাতে এবং ডাক্তারদের কাছ থেকে কাউন্সেলিং নিতে পারবেন। সবথেকে আকর্ষনীয় বিষয় হলো ভারতীয় চিকিৎসকদের পরামর্শ নিতে পারবেন মাত্র এক হাজার টাকায়।

বিডি হেলথ সলিউশন

মূলত, বিডি হেলথ সলিউশন একটি অনলাইন ক্লিনিক প্ল্যাটফর্ম। তবে আপনি চাইলে অনলাইনে চিকিৎসা পরামর্শ নিতে পারেন। এটি বাংলাদেশ স্বাস্থ্য কমিশনের অধীনে অনুমোদিত এবং সেবা প্রদানের লাইসেন্স প্রাপ্ত। তাদের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসকরা সেবা দেওয়ার জন্য ২৪ ঘণ্টা সক্রিয় থাকেন।

ডাক্তার বাড়ি – Dakter Bari

DakterBari বাংলাদেশের একটি অনলাইন চিকিৎসা সেবা প্রদানকারী সাইট যেটি মানুষের সাথে চ্যালেঞ্জিং এবং স্বাস্থ্যবিধির মিশন নিয়ে যাত্রা শুরু করেছে। তারা সর্বদা বাংলাদেশীদের জন্য স্বাস্থ্য-সম্পর্কিত তথ্য সরবরাহ করার চেষ্টা করে এবং তাদের মেডিকেল লাইফস্টাইল পরিবর্তন করতে চায়।

আপনি যদি প্রতিদিনের স্বাস্থ্য সংক্রান্ত তথ্য পেতে চান, তাহলে আপডেট স্বাস্থ্য সংক্রান্ত তথ্য পেতে আপনি ডাকারবাড়ি নির্বাচন করতে পারেন । যেহেতু এই সেবা প্রদানকারী টিম চিকিৎসা ক্ষেত্রে কাজ করছে।

এই ছিলো মূলত আমাদের আজকের ব্লগ যেখানে টেলিমেডিসিন কনসেপ্টট ও বাংলাদেশের সেরা ১০টি অনলাইন ডাক্তার সেবা সম্পর্কে আলোচনা করা হলো।

শেয়ার করুন!
আমিরুল ইসলাম সিজান
আমিরুল ইসলাম সিজান

একজন বাংলাদেশী ব্লগার, কন্টেন্ট ক্রিয়েটর এবং ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট। ফাউন্ডার ও লিড কনটেন্ট রাইটার, বঙ্গ উইকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *